সূর্যোদয়-সূর্যাস্ত
- সুলেখা শামুক - জলের চোখে জল ২৭-০৪-২০২৪

প্রতিটি সূর্যোদয় থেকে আমি
কণা কণা স্বপ্ন জমা করে রাখি,
প্রতিদিন একটু একটু করে
মরণের পেয়ালা থেকে মুখ ফিরিয়ে
জীবনের দিকে পা বাড়াই,
বড় ইচ্ছে করে সূর্যের মতো
সবকিছু আলোকিত করে বাঁচি।
যখন পথ চলতে গিয়ে দেখি
একুশ বছরের কোন এক মেয়েকে
চারপাশ ঘিরে,তপ্ত রোদে বসে আছে
জীর্ণ অভূক্ত চারটি সন্তান,
চোখ বুঁজে সর্বশক্তি দিয়ে
লাল ইটের বুকে হাতুড়ি পেটায় মা,
আর অভূক্ত চার সন্তান ইটের গুড়া দিয়ে
মিছেমিছি ভাত তরকারি রান্না খেলা করে
ক্ষুধার আগুন নেভায়,
তখন আমার সূর্য হয়ে
আর বাঁচতে ইচ্ছা করে না,
ইচ্ছে হয় ইটের বদলে
আমার হৃৎপিন্ড পেতে দেই
সে ইচ্ছা মতো ভাঙ্গুক,
এক সূর্যকে,সভ্য মানবতাকে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।